৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট

৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট

৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রশ্ন

৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট

৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট  উওর আমাদের পরিবেশ কৃষির মতো কিছু। সবুজ কৃষ্ণমুগ্ধি শুরু, প্রেম এবং সম্মানিত পেশা। আমাদের সমস্ত মৌলিক বিভাগগুলি (যেমন বর্ণ, বর্ণ, আবাস, শিক্ষা) অনাদিকাল থেকেই পালন করা হচ্ছে। সুতরাং কৃষি এবং কৃষি এবং বিশ্বস্ত একটি সংক্ষিপ্ত বিবরণ। আমাদের পর্যালোচনাগুলির প্রাথমিক বিভাগগুলি কৃষিক্ষেত্র এবং কৃষিবিদ্যার স্তরটি বিবেচনা করা উচিত:

বুনিয়াদি প্রয়োজন –১ (খাদ্য)

খাদ্য মানুষের অন্যতম প্রাথমিক চাহিদা basic কৃষিকাজ আমাদের খাদ্য সরবরাহ করে। আমাদের | ভাত হ’ল দৈনন্দিন জীবনের প্রধান খাদ্য। | ভাত থেকে চাল তৈরি হয়। এই চাল বাংলাদেশের মানুষের প্রধান খাদ্য। আমাদের প্রতিদিনের জীবনে আমাদের যে সবজি এবং ফল খাওয়ার প্রয়োজন তা যেমন গম, আলু, ভুট্টা, আমের, আনারস, আপেল, পেঁপে চাষ করতে হয়। কখনও উঠোনে, কখনও বাগানে, কখনও জমিতে আমরা কৃষকদের মাধ্যমে এই ফসল এবং ফল উত্পাদন করি। সুতরাং, এটি বলা যেতে পারে যে কয়েক শতাধিক বছর ধরে, এই দেশের এবং এই অঞ্চলের মানুষের প্রধান খাদ্য চাহিদা কৃষির মাধ্যমে কৃষিকাজের মাধ্যমে হয়েছে।

বেসিক প্রয়োজন –২ (টেক্সটাইল)

বিভিন্ন ধরণের প্রতিকূল আবহাওয়া, সুরক্ষা এবং স্ব-লজ্জা এবং সভ্যতার অংশ হিসাবে পোশাক পরিধান এবং ব্যবহার করা হচ্ছে। এটি দ্বিতীয় গুরুত্বপূর্ণ মানুষের প্রয়োজন। টেক্সটাইলের প্রধান উপাদানটি হ’ল সুতা, যা কৃষি থেকে আসে। যেমন পাট, তুলা, সিল্ক, তিসি বা ফ্ল্যাক্স ফাইবার।

 

প্রাথমিক প্রয়োজনীয়তা -3 (আবাসন)

আবাসনকে মানুষের তৃতীয় সর্বাধিক প্রাথমিক প্রয়োজন হিসাবে বিবেচনা করা হয়। ঘর তৈরির মূল উপকরণগুলি, বিশেষত গ্রামীণ অঞ্চলে, কৃষি পণ্য থেকে বাঁশ, কাঠ, খড়, বেত, গোলপাটা, চানা ইত্যাদি। এছাড়াও, কাঠ ভিত্তিক কৃষি পণ্যগুলি শহরের ইটকাটা গাঁথুনির ঘরগুলির নকশায়, ছাদ তৈরির জন্য এবং দরজা এবং জানালা তৈরির জন্য ব্যবহৃত হয়।

প্রাথমিক প্রয়োজনীয়তা -4 (শিক্ষা)

শিক্ষার কথায় আছে, শিক্ষা মানুষকে মানুষ করে তোলে এবং সত্য শিক্ষিত মানুষই দেশের সম্পদ। এবং এই শিক্ষার মূল উপকরণ যেমন কাগজ, পেনসিল তৈরি করা হয়, বাঁশ, কাঠ, আখের কুঁচি, ধানের খড়, রাবার, আঠা ইত্যাদির মতো কৃষি পণ্য আসে from

প্রাথমিক প্রয়োজনীয়তা -5 (মেডিকেল)

চিকিত্সা চিকিত্সা একটি গুরুত্বপূর্ণ মৌলিক মানব প্রয়োজন। ক্রোধের চিকিত্সার জন্য ওষুধ তৈরি করা হয়। এই ওষুধটি মানুষের। চিকিত্সা ক্ষেত্রে ব্যবহৃত হয়। মানুষের নিরাময় এবং ক্রোধ রোধে এখন কৃষি পণ্য দিয়ে অ্যালোপ্যাথি (হারবাল), হিমোপ্যাথি ইউনানী, আয়ুর্বেদিক ওষুধ তৈরি করা হয়। এছাড়াও জীবন রক্ষাকারী পেনিসিলিন এক ধরণের ছত্রাকের উদ্ভিদ থেকে তৈরি। আমলকি, হারতাকি, বয়েরা, থানকুনি পাতা, বাসাক ইত্যাদি গাছের ওষধি গুণ রয়েছে; যা আমাদের বিভিন্ন অসুস্থতা থেকে মুক্তি পেতে সহায়তা করে।

উপসংহার: কৃষিক্ষেত্র গ্রামীণ অর্থনীতি, খাদ্য সুরক্ষা এবং খাদ্যশস্য উত্পাদনে স্বাবলম্বন, শ্যাম্পু, দারিদ্র্য বিমোচন, গ্রামীণ পুরুষ ও মহিলা এবং বিশেষত শিশুদের পুষ্টির মাধ্যমে আর্থ-সামাজিক ও টেকসই অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখে। আমরা আমাদের সমস্ত মৌলিক চাহিদা কৃষিকাজ থেকে পাই। আশা করি, দিন দিন কৃষির পরিধি বাড়ছে। মানুষ আগের চেয়ে কৃষিতে বেশি মনোনিবেশ করছে। তরুণরা কৃষিতে নিজেকে নিযুক্ত করে আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠছে। সরকারি-বেসরকারি তথ্য প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশের সকল মানুষের মৌলিক চাহিদা পূরণে কৃষির অবদান দিন দিন বাড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close